Monday, January 28, 2013

কোন সফটওয়্যার ছারাই কম্পিউটার চালু করুন আরও অনেক দ্রুত গতিতে


আপনারা যারা উইন্ডোজ ৭ চালান, তারা একটা বেপার খেয়াল করে দেখবেন যে, কম্পিউটার চালু করার সময় কম্পিউটার চালু হতে বা উইন্ডোজ ৭ বুট হতে অনেক সময় নিয়ে থাকে। মাঝে মাঝে এই রকম পরিস্থিতিতে ৫ মিনিটের বেশি সময়ও অপেক্ষা করতে হয়।
আবার এই অপেক্ষা অনির্দিষ্ট সময়ের জন্য হয়েও থাকে, অর্থাৎ কম্পিউটার পুরোপুরি হ্যাং হয়ে যায়। যারা কম্পিউটারে উইন্ডোজ ৭ ব্যাবহার করেন, আর এই সমস্যার সম্মুখীন হয়েছেন, তারা আমার এই ছোট একটা টিপস অনুসরন করলেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন।
পাঠক বন্ধুরা এই সমস্যা সমাধানের জন্য অনেকেই অনেক ধরনের সফটওয়্যার ব্যাবহার করে থাকে। এই সমস্যা সমাধানের জন্য আমার এই টিপস অনুসরন করলে আপনার  কোন সফটওয়্যারেই প্রয়োজন হবে না। আসুন তাহলে দেখি েএই সমস্যার সমাধান কিভাবে করা যায়।
১) আপনি আপনার স্টার্ট মেনুতে (Start Button) ক্লিক করুন এবং Accessories থেকে Run ক্লিক করে চালু বা ওপেন করুন
২) এখন আপনার স্ক্রীনে নতুন একটা উইন্ডো আসবে বা ওপেন হবে। আপনার স্ক্রীনে আসা নতুন উইন্ডো বক্সে msconfig লিখে এন্টার চাপ দিন।
৩) আবার আপনার স্ক্রীনে নতুন একটা উইন্ডো আসবে বা ওপেন হবে। আপনার স্ক্রীনে আসা নতুন উইন্ডো থেকে Startup ট্যাব সিলেক্ট করুন। Startup ট্যাব সিলেক্ট পরে  দেখুন অনেক গুলো প্রয়োজনীয় অপ্রয়োজনীয় সফটওয়্যার চালু হয়ে আছে। এখন আপনি আপনার অপ্রয়োজনীয় সব সফটওয়্যারের উপর থেকে টিক মার্ক উঠিয়ে ফেলুন। তবে প্রয়োজনীয় সফটওয়্যারের উপর থেকে টিক মার্ক ভুলেও উঠাবেন না, যেমনঃ অ্যান্টিভাইরাস, অডিও এবং ভিডিও কন্টোলার। টিক মার্ক উঠানো শেষ হলে, আপনি OK ক্লিক করুন বা এন্টার চাপ দিন।
৪) আবারও এন্টার চাপ দিন বা Restart লেখার উপরে ক্লিক করুন। আপনার কম্পিউটার Restart নিবে এবং নিজে নিজেই চালু হবে। এখন দেখুন কোন পরিবর্তন হয়েছে কিনা, আর আগের থেকে দ্রুত আপনার কম্পিউটার চালু হয় কিনা।
Filed Under :

0 comments for "কোন সফটওয়্যার ছারাই কম্পিউটার চালু করুন আরও অনেক দ্রুত গতিতে"

background