Wednesday, November 14, 2012

আপনি কি জানেন লাইট ইয়ার কি? জানতে হলে পোস্টটি দেখতে হবে।

লাইট ইয়ারের বাংলা নামটাও কিন্তু বেশ গালভরা- আলোকবর্ষ। এই লাইট ইয়ার বা আলোকবর্ষ হল দূরত্বের একক। মহাকাশে তো সবকিছুরই দূরত্ব অনেক বেশি, সেখানে কী আর কিলোমিটার- মাইলে হিসেব করা সম্ভব? উঁহু, তাহলে অংকের পাশে এত্তো শূণ্য বসাতে বসাতেই জ্যোতির্বিদদের সময় কেটে যাবে! সেজন্যেই মহাকাশের হিসাব-নিকাশে প্রচলিত এককের চেয়েও বড়ো দৈর্ঘ্যরে একক ব্যবহার করা হয়। সেরকমই একটি একক হলো এই লাইট ইয়ার বা আলোকবর্ষ।

শূণ্যস্থানে আলো এক বছরে যে দূরত্ব অতিক্রম করে, তাকে এক আলোকবর্ষ বলে। আর আলোর গতি তো জানোই, প্রতি সেকেন্ডে প্রায় ৩ লাখ কিলোমিটার (২,৯৯,৭৯২ কিলোমিটার)। এবার কল্পনা করো তো, এক আলোক বর্ষ কতো দীর্ঘ হতে পারে? এক আলোকবর্ষ প্রায় ৬ ট্রিলিয়ন মাইলের সমান, কিলোমিটারে হিসেব করলে প্রায় ১০ ট্রিলিয়ন কিলোমিটার (৯,৪৬০,৭৩০,৪৭২,৫৮১ কিলোমিটার)।

মহাকাশের হিসাব-নিকাশের জন্য শুধু লাইট ইয়ারই ব্যবহার করা হয়, তা না! ধরো, গ্যালাক্সির বিভিন্ন অংশের দূরত্ব নির্ণয় করতে গেলে অনেক সময় এই লাইট ইয়ার দিয়েও ঠিক হিসেব করা যায় না। তখন কিলোলাইট-ইয়ার (১ হাজার লাইট ইয়ার) ব্যবহার করা হয়। আবার পাশাপাশি গ্যালাক্সির হিসাব করতে গেলে, কিংবা গুচ্ছ গ্যালাক্সি হিসেব করতে গেলে এই কিলোলাইট-ইয়ার দিয়েও হয় না, তখন ব্যবহার করা হয় মেগালাইট-ইয়ার (১০ লাখ লাইট ইয়ার)। আবার সুপারগ্যালাক্টিক জিনিসপত্রের দূরত্ব মাপার সময় মেগালাইট-ইয়ারও হার মেনে যায়, তখন ব্যবহার করা হয় গিগালাইট-ইয়ার (১০০ কোটি লাইট ইয়ার)!
লাইট ইয়ার বা আলোকবর্ষের সাথে মিল রেখে জ্যোতির্বিদ্যায় আরো দুটি একক ব্যবহৃত হতে দেখা যায়- লাইট সেকেন্ড আর লাইট মান্থ। লাইট ইয়ারের ১২ ভাগের ১ ভাগ হল এক লাইট মান্থ। আর লাইট সেকেন্ড হলো আলোর গতির সমান দূরত্ব, মানে আলো এক সেকেন্ডে যে দূরত্ব অতিক্রম করে, সেটাই লাইট সেকেন্ড।
তবে জ্যোতির্বিজ্ঞানে এই লাইট ইয়ার বা আলোকবর্ষ এককটি কমই ব্যবহৃত হয়, মূলত বিজ্ঞানভিত্তিক লেখালেখিতেই এই এককটি বেশি ব্যবহৃত হয়। জ্যোতির্বিদরা ব্যবহার করেন অন্য একটি একক, পারসেক। ১ পারসেক ৩.২৬ আলোকবর্ষের সমান, কিলোমিটারের হিসেবে ৩১ ট্রিলিয়নের চেয়ে একটু কম, আর মাইলের হিসেবে ১৯ ট্রিলিয়নের একটু বেশি।


Filed Under :

0 comments for "আপনি কি জানেন লাইট ইয়ার কি? জানতে হলে পোস্টটি দেখতে হবে। "

background