Wednesday, November 14, 2012

জেনে নিন বেলুনের ইতিহাস

কে বেলুন আবিষ্কার করেছে? তবে তার আগে অন্য একটা জিনিস শিখে নাও। আবিষ্কার আর উদ্ভাবনের পার্থক্য কী বলো তো? ঠিক আছে, আমিই বলে দিচ্ছি। যেটা আগে থেকেই ছিল, মানুষ কেবল খুঁজে বের করেছে, সেটা হলো আবিষ্কার। যেমন, আমেরিকা মহাদেশ আদ্যিকাল থেকেই ছিল। কলম্বাস জাহাজে ঘুরে ঘুরে ভারতে যাওয়ার পথ খুঁজছিলেন। হঠাৎ একদিন তিনি আমেরিকা মহাদেশে চলে গেলেন। সেটা হলো
আবিষ্কার, আমেরিকা মহাদেশ আবিষ্কার। যদিও তিনি তখনো বোঝেনই নি যে, তিনি নতুন একটা মহাদেশ আবিষ্কার করে ফেলেছেন! পরে আমেরিগো ভেসপুচি গিয়ে বুঝলেন, এটা নতুন একটা মহাদেশ। তখন তার নামেই হয়ে গেলো আমেরিকার নামকরণ। আবার, যিনি প্রথম বেলুন বানালেন, তার আগে তো বেলুন ছিলোই না! মানে তিনি বেলুন আবিষ্কার করলেন না, উদ্ভাবন করলেন। তাহলে আবিষ্কার আর উদ্ভাবনের পার্থক্য বুঝলে তো?

এখন প্রশ্ন হলো, বেলুন উদ্ভাবন করেন কে, তাই না? সে উত্তর দিচ্ছি। তার আগে বলো তো, মাইকেল ফ্যারাডের নাম শুনেছো? তিনি কিন্তু যেমন-তেমন বিজ্ঞানী ছিলেন না। স্বয়ং আইনস্টাইন তার পড়ার ঘরে ফ্যারাডের একটা ছবি ঝুলিয়ে রেখেছিলেন, নিউটন আর ম্যাক্সওয়েলের ছবির পাশে। তিনি যেসব জিনিস আবিষ্কার করেছিলেন, সবগুলোই খুব খটোমটো জিনিস। পদার্থবিজ্ঞান আর রসায়নে তার অবদান অনেক। তবে মজার ব্যাপার কী জানো, তিনি কিন্তু খুব একটা পড়াশোনা করেননি। গণিতে দখল ছিল আরো কম। ক্যালকুলাস সম্পর্কেও নাকি তার পড়াশোনা ছিল খুবই কম। কিন্তু বিজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা করার ব্যাপারে তার জুড়ি মেলা ভার। হ্যাঁ, এই বিজ্ঞানীই উদ্ভাবন করেন বেলুন, ১৮২৪ সালে।

তিনি যে বেলুন উদ্ভাবন করলেন, সেটা ছিল রাবারের তৈরি। এখন তো আরো অনেক কিছু দিয়েই বেলুন বানানো হয়। আর বেলুনের ভেতর বাতাস ভরা থাকে, তাই না? তবে যেসব বেলুন ওড়ে, সেগুলোতে কী থাকে বলো তো? হাইড্রোজেন বা হিলিয়াম। আরো অনেক কিছু ভরেই বেলুন বানানো হয়; অনেক বেলুনে অক্সিজেন ভরা থাকে, অনেক বেলুনে থাকে নাইট্রাস অক্সাইড। অনেক বেলুনে আবার পানিও ভরা থাকে। সেই বেলুন ফাটালে কী মজা হয়, চিন্তা করো তো একবার! 
Filed Under :

1 comments:

Unknown said...

হাজার হাজার ফটোগ্রাফি পেজ এর মধ্যে থেকে একটু আলাদা এই পেজ টা....
লাইক দিয়ে একবার ঘুরেই আসুন না ............এই পেজ থেকে...
কথা দিচ্ছি ভাল লাগবে।
https://m.facebook.com/RahinPhotography

background