Saturday, November 17, 2012

জেনে নিন ইন্টারনেটের কিছু জানা-অজানা তথ্য

অনেকে কম্পিউটারে এক্সপার্ট কিন্তু এতথ্য গুলো জানেন না । এই তথ্য গুলো যারা যারা কম্পিউটার চালান তাদের জেনে রাখা ভালো । আর যাদের জানা আছে তারা আবার এই পোষ্টের দিকে নজর দিয়েন না । সত্যি কথা বলতে জ্ঞান ধারন করলে কোন ক্ষতি হয় না বরং একসময় না একসময় ঠিকই কাজে দেয় ।

Internet (ইন্টারনেট) কি ?

Internet শব্দটি Internet work) থেকে উৎপত্তি। Internet হল Network এর Network অর্থাৎ বিশ্বব্যাপি বিস্তৃত অসংখ্য Network এর সংযুক্ত কম্পিউটার এর যোগাযোগ ব্যবস্থাকে Internet (ইন্টারনেট) বলে।


বাংলাদেশে ইন্টারনেটের ইতিহাস

ইন্টারনেট সার্ভিস বাংলাদেশে ১৯৯৬ সালের জুনে শুরু হয়। ISP এর দ্বারা যার সম্পূর্ণ নাম Information Service Network Ltd. (ISN).

Intranets কি ?

Intranets হচ্ছে Internet এর ছোট Version. এটি দ্বারা শুধু একটি রুম বা অফিস পরিচালনা করা যায়।

Extra-nets কি ?

Extranets হচ্ছে Intranets থেকে Powerful যাদ্বারা একাধিক অফিস পরিচালনা করা যায়।


 Web Browser কি ?


ওয়েব ব্রাউজার হল একটি সফটওয়্যার যার মাধ্যমে একজন ইন্টারনেট ব্যবহারকারী যেকোন ওয়েবপেইজ, ওয়ার্ল্ড-ওয়াইড-ওয়েবে(W.W.W.) অথবা লোকাল এরিয়া নেটওয়ার্কে অবস্থিত কোন ওয়েব সাইটের যেকোনো তথ্য দেখতে ও অনুসন্ধান করতে পারে। এক কথায় বলা যায় ওয়েব ব্রাউজার হল একটা ওয়েব পেজ দেখার বাহক মাত্র।

IT কি ?

IT হচ্ছে টেলিযোগাযোগ ব্যবস্থার সাথে কম্পিউটার ও ইলেকট্রনিক্স এর সংমিশ্রনে তৈরী প্রযুক্তিকে IT বা তথ্য প্রযুক্তি বলা হয়।

E-mail কি ?

Electronic Mail এর সংক্ষিপ্ত রূপই হল E-mail| E-mail হল ইন্টারনেট ভিত্তিক একটি সংবাদ আদান প্রদান ব্যবস্থা। এ ব্যবস্থায় একজন ইন্টারনেট ব্যবহারকারী তার কোন চিঠি, ডকুমেন্ট বা অন্য যে কোন প্রকার তথ্য পৃথিবীর যে কোন স্থানে অবস্থিত অপর এক বা একাধিক ইন্টারনেট ব্যবহারকারীকে তড়িৎ গতিতে পাঠাতে পারে।

E-mail Address বলতে কি বুঝায় ?

E-mail পাঠানোর জন্য প্রাপকের নাম বা পরিচিতমূলক অন্য কোন শব্দ সম্বলিত ঠিকানাকে E-mail Address বলে। E-mail Address এর প্রত্যেকটি অক্ষর ইংরেজি ছোট হাতের হয়।
যেমন: dipta_2010@ymail.com
Filed Under :

0 comments for "জেনে নিন ইন্টারনেটের কিছু জানা-অজানা তথ্য"

background