Wednesday, December 5, 2012

এবার পিসির মতো পেন্ড্রাইভ ও পার্টিশন করুন খুব সহজে

কেমন হতো যদি পিসির ড্রাইভের মতো আপনার শখের পেনড্রাইভটিকেও যদি পার্টিশন
করা যেতো?
খুব ভালো হতো তাই না? এর সুবিধাও অনেক যেমন পেণদ্রাইভ পার্টিশন থাকলে
ভাইরাস আক্রান্ত হবার ভয় থাকেনা, মূল ড্রাইভটি বন্ধু বা পরিবারের সামনে থাকলেও গোপন
পার্টিশন করা ড্রাইভটি ব্যবহার করা যায় ইচ্ছামতো।  আসুন দেখা যাক সে কাজটি কিভাবে
করতে হয়। এজন্য লাগবে ইউনিভার্সাল ইউএসবি ইন্সটলার নামক ১.১ মেগাবাইটের ছোট্ট একটি সফটওয়্যার। এটি ডাউনলোড শেষে জিপ ফাইলটি এক্সট্রাক্ট করে ইন্সটল করুন।

এরপর পেন্ড্রাইভটি পিসি তে সংযুক্ত করুন
এখন মাইকল্পিউটার এর রাইট বাটন ক্লিক করে Manage এ যেতে হবেComputer Management উইন্ডো ওপেন হবে সেখানে বাম পাশে থাকা Device Manager এ ক্লিক করতে হবে। এখন পিসির সাথে যুক্ত সব হার্ডওয়ার ডিভাইস দেখা যাবে। ডাইন পাশের নিচে থাকা
পেনড্রাইভ ডিভাইসটির আইকন এ রাইট ক্লিক করে প্রপার্টিজ এ যেতে হবে সেখান থেকে Device Instance Path অপশন সিলেকট করে Value উইন্ডোর নিচে থাকা লেখার উপর রাইট ক্লিক করে তা কপি করতে হবে। এখন কোনকিছু সেভ না করে সব উইন্ডো ক্লোজ করে বের হয়ে আস্তে হবে।
এ পর্যায়ে ডাউনলোড করা সফটওয়্যারটির ফোল্ডার ওপেন করে সেখান থেকে cfdisk.inf নামের ফাইলটি খুজে বের করতে হবে। এবার  নোটপ্যাড কিংবা অন্য কোন টেক্সট এডিটর দ্বারা এটি ওপেন করতে হবে। সবশেষে ওপেন করা পেজের ২৬ তম লাইন থেকে বা ফাইন্ড অপশ দ্বারা device_instance_id_goes_here লেখাটিকে মার্ক করতে হবে। এবার মার্ক করা লেখার উপর শুধু কপি করা অংশটুকু প্রতিস্থাপন করে দিলেই হবে। ফাইল্টি সেভ করে বেরিয়ে এলে পেন্ড্রাইভটিতে একটি  গোপন পার্টিশন  হবে।
Filed Under :

0 comments for "এবার পিসির মতো পেন্ড্রাইভ ও পার্টিশন করুন খুব সহজে"

background