Sunday, April 21, 2013

পৃথিবীর নানান জায়গার রসহ্যময় কুসংস্কার। পর্ব১


আমরা জানি আমাদের বাংলাদেশের গ্রামে গঞ্জে রয়েছে বেশ কিছু কুসংস্কার যা আমরা হয় বিশ্বাস না করতে চেয়েও এগুলোকে মানতে বাধ্য হয়ে থাকি আমাদের পরিবারের গুরুজনের কাছে। শুধু দেশেই নয় পৃথিবীর সব জায়গায় রয়েছে বেশ কিছু কুসংস্কার। কিন্তু সব কিছুর একটি ব্যাখ্যা আছে বৈজ্ঞানিক দৃষ্টি থেকে। তাহলে চলুন আজকে আমার দেখি এমন কিছু কুসংস্কার যা আমরা এতদিন সত্য ভেবেছিলাম কিন্তু আসলে এগুলো শুধুই আমাদের মিথ্যা ভাবনা ছাড়া আর কিছু নয়।

রেইনবো (Rainbow) রামধনু


রামধনুর রহস্যময় চরিত্র, যাকে মনে হয় যেন স্বর্গের সাথে পৃথিবীর সেতু বন্ধন রচনা করছে। এর অর্থ হচ্ছে কুসংস্কারী লোকেরা মনে করে এই পরিবর্তন তাদের অনুপ্রাণিত করেছে বহুকাল থেকে বহু সংস্কৃতিতে, যদিও অনেকে রামধনুকে সৌভাগ্যের মনে করে এবং তারা এটা দেখতে পেলে একটা কিছু ইচ্ছা প্রকাশ করে। খ্রিষ্টীয় ধর্মীয় পুরানে দাবি করা হয় যে, রামধনু হচ্ছে ঈশ্বরের প্রতিশ্রুতি যে, তিনি ভবিষ্যতে আর কোনোদিন সেইরূপ বন্যা দেবেন না যেরূপ বন্যা দিয়েছিলেন এবং নুহ নবীর নৌকার ইতিহাসে যা ঘটেছিল।
যাইহোক অনেকে এই ধারণা গ্রহণ করতে অনীহা প্রকাশ করে যে, তিব্বতের মধ্যবর্তী স্থানে বসবাসকারী লোকদের ওপর এর কোনো ক্ষতিকর প্রভাব না পড়ার জন্য রামধনু একটা ইতিবাচক আশ্বাসবাণী। উপরন্তু তারা এর উপস্থিতিকে একটা মৃত্যুর অশুভ লক্ষণ বলে ব্যাখ্যা করে। সম্ভবত এই ধারনা এসেছে সাধারণ মানুষের স্মৃতি থেকে যাকে পর্সদের শুরুকাল থেকে স্বর্গের সিঁড়ি হিসেবে কল্পনা করা হতো, যার ওপর দিয়ে মৃতেরা (বিশেষ করে শিশুরা) স্বর্গে প্রবেশ করে। শেটল্যান্ড দ্বীপে উদাহরণস্বরূপ এক প্রস্থ রামধনু কারো বাড়ির ওপর দেখতে পেলে তারা সেটাকে মৃত্যুর একটা অশুভ লক্ষণ বলে ধরে নেয়। বহুস্থানের বহু কুসংস্কারের রামধনুর খারাপ প্রভাবকে প্রত্যাখ্যান করা হয়ে থাকে।
কোনো কোনো অঞ্চলে রামধনুকে অদৃশ্য হয়ে যাওয়ার জন্য গান গাওয়া হয়। আবার অন্য স্থানের লোকেরা দুটো লাঠি বা দুটো খড় একসাথে ক্রস করে রাখে যেন রামধনু শেষ হয়ে যায়। রামধনুর প্রতি কাউকে আঙুলি নির্দেশরত দেখলে তাও অবিবেকী কাজ বলে বিবেচিত হয়। কারণ তার ফলে আবার বৃষ্টি শুরু হয়ে যেতে পারে অথবা আরো বেশি দুর্ভাগ্যকে ডাকা হতে পারে। আরো বেশি ইতিবাচক প্রথা হচ্ছে যে, যদি সঠিকভাবে স্থানটি খুঁজে পাওয়া যায় তবে রামধনুর শেষ প্রান্ত যে স্থানে নির্দেশ করে সেখানে একপাত্র স্বর্ণ পাওয়া যেতে পারে।
আমাদের ফেসবুক ফ্যানপেইজ http://www.facebook.com/ClickHelp24
Filed Under :

0 comments for "পৃথিবীর নানান জায়গার রসহ্যময় কুসংস্কার। পর্ব১"

background