Tuesday, June 4, 2013

দেশের প্রথম ইউনিকোড ভিত্তিক বাংলা অভিধান। (স্বাধীন অভিধান)


বিসমিল্লাহির রহমানির রহিম
স্বাধীন অভিধানের তৃতীয় সংস্করণ – ১.০.০.০ আজ উন্মুক্ত করা হল। এ সংস্করণে প্রোগ্রাম এবং ডাটাবেজের যথেষ্ট পরিবর্তন এবং পরিবর্ধন করা হয়েছে। হা, রিলিজ করতেও একটু দেরি হয়েছে। শেষ মূহুর্তে এসে ছোট কিছু সমস্যা ধরা পড়ে। সেগুলো ঠিক করতে একটু দেরি হয়েছে। দেরি হলেও নিশ্চিত করা হয়েছে যে রিলিজ করা স্বাধীন সর্বোচ্চ ত্রুটি মুক্ত!
চলুন এক নজরে দেখা নেয়া যাক স্বাধীনের বর্তমান সংস্করণের ক্যাটালগঃ
নতুন বৈশিষ্ট্য সমূহঃ
ড্যাসবোর্ডঃস্বাধীন অভিধানের নতুন সংস্করণে যোগ করা হয়েছে ড্যাসবোর্ড। ড্যাসবোর্ড হচ্ছে এমন একটি উইন্ডো যেখান থেকে স্বাধীনের সব বৈশিষ্ট / সুবিধা চালু করতে পারবেন। একে স্বাধীন অভিধানের নিয়ন্ত্রন প্যানেলও বলা যায়।


ডাটাবেজঃ পুরনো ডাটাবেজকে এখন আরও উন্নত করা হয়েছে। ডুপ্লিকেট এন্ট্রি দুর করা হয়েছে। দ্রুত সার্চ করার জন্য ডাটাবেজকে অপটিমাইজ করা হয়েছে। নতুন ডাটাবেজে ১৫০০+ Phrases and Idioms যুক্ত কারা হয়েছে। বানান সংশোধন এবং নতুন শব্দ যোগও করা হয়েছে ডাটাবেজে।
অনুসন্ধানঃঅনুসন্ধান ইন্জিনে যথেষ্ট পরিবর্তন আনা হয়েছে। এখন যে কোন শব্দ খুঁজে পাওয়া যাবে আরো সহজে। যুক্ত করা হয়েছে অনুসন্ধানের ধরন পরিবর্তনের অপশন। যাতে তিন ভাবে অনুসন্ধান করা যাবে।


দ্রুত অনুসন্ধান মোডঃদ্রুত অনুসন্ধান মোডকে ডক স্টাইলে পরিবর্তন করা হয়েছে। ক্লিপ-বোর্ড পর্যবেক্ষন কে অপটিমাইজ করা হয়েছে। অনুসন্ধান ইঞ্জিনকে করা হয়েছে আরো উন্নত।

বাংলা তারিখঃস্বাধীনের বর্তমান ভার্সনে বাংলা তারিখ যুক্ত করা হয়েছে। ফলে আপনি স্বাধীন চালু করলে ড্যাসবোর্ডের কোনায় বাংলা তারিখ দেখতে পাবেন।

বাংলা ক্যালেন্ডার গ্যাজেটঃস্বাধীনের বর্তমান ভার্সনের সাথে যুক্ত করা হয়েছে বাংলা ক্যালেন্ডার গ্যাজেট। গ্যাজেটটির ২.০ সংস্করণ স্বাধীনের জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে। গ্যাজেটটি উইন্ডোজ এক্সপি সব সব উইন্ডোজ অপারেটিং সিস্টেম সাপোর্ট করে। এতে ১৫টির মত নতুন স্কিনও যুক্ত করা হয়েছে।এটি ডেভেলপ করেছেন- মোঃ আল মুজাহিদ রাতুল

সয়ংক্রিয় আপডেট পরীক্ষাঃ এ অপশনটি আরো উন্নত করা হয়েছে। আগের সংস্করণে মাঝে মাঝে আপডেট পরীক্ষা করতে স্টার্টআপের সময় অতিরিক্ত সময় ব্যয় হত। এ সংস্করণে তা দুর করা হয়েছে।
ফিডব্যাকঃস্বাধীনের নতুন ভার্সনে ফিডব্যাক নামে একটি বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। ফলে আপনি ইন্টারনেট চালু থাকা অবস্থায় সরাসরি স্বাধীন অভিধানের ফিডব্যাক উইন্ডো থেকে আমাদের ফিডব্যাক পাঠাতে পারবেন।

ক্রিস্টাল ক্লিয়ার বাংলাঃ Windows XP, Vista এবং 7 এ ফাইল এবং ফোল্ডার গুলোর নাম বাংলাতে লিখলে তা ফন্ট সমস্যার কারনে খুব ছোট দেখা যায়। এ সমস্যা দুর করতে স্বাধীনের ছোট একটি Option যুক্ত করা হয়েছে। যা দিয়ে মাত্র এক ক্লিকে এ সমস্যার সমাধান করা যাবে।
এছাড়া ইন্টারনেট এক্সপ্লোরার এ বাংলা ছোট দেখার সমাধানও যুক্ত করা হয়েছে স্বাধীনে!কিভাবে করবেনঃফাইল-ফোল্ডারে বাংলা সমস্যার সমাধানঃShadhin Ovidhan > Options… > Bangla Preferences > Click ‘Crystal Clear Bangla’ Button
ইন্টারনেট এক্সপ্লোরারে বাংলা সমস্যার সমাধানঃShadhin Ovidhan > Options… > Bangla Preferences > Click ‘Crystal Clear Bangla in IE’ Button


অন্যান্যঃ এছাড়া Options মেনুতে আরো নতুন অনেক বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। ইন্টারফেসে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। আগের ভার্সনে থেকে যাওয়া বাগ গুলো এ ভার্সনে ফিক্স করা হয়েছে।
৩২ বিট এবং ৬৪ বিট সাপোর্টঃ স্বাধীনের বর্তমান ভার্সন ৩২ বিট এবং ৬৪ বিট অপারেটিং সিস্টেম সাপোর্ট করে।
প্রচলিত সব উইন্ডোজ অপারেটিং সিস্টেম সাপোর্টঃ স্বাধীনের বর্তমান ভার্সন Windows XP, Vista, 7 এবং Windows 8 সম্পূর্ন সাপোর্ট করে।
এছাড়া স্বাধীন প্যাডগুগল ট্রান্সলেট ব্রাউজার, গ্রিক অক্ষর ইত্যাদি তো আছেই…
আরও আছে আরো অনেক কিছু…
তাহলে আর দেরি কেন? এখনই ডাউনলোড করে নিন আপনার কপিটি…
Click On Download Link Wait For Five Seconds Then Press Mediafire download link
ডাউনলোডঃ লিংক
আকারঃ ১৩ মেগাবাইট
সাহায্য ফাইল সমুহ

Filed Under :

0 comments for "দেশের প্রথম ইউনিকোড ভিত্তিক বাংলা অভিধান। (স্বাধীন অভিধান)"

background